সরকারি আশ্রয় শিবিরে করোনায় আক্রান্ত ৫৭ মহিলা যার মধ্যে গর্ববতী ৫ নাবালিকা

ভারতের কানপুরে পাওয়া গেছে এক মারাত্মক তথ্য। উত্তরপ্রদেশের কানপুরের একটি সরকারি আশ্রয় শিবিরের বেহাল দশা প্রকাশ্যে। তা দেখে চক্ষু চড়কগাছ প্রশাসন থেকে সাধারণ মানুষের। এই সরকারি হোমে ৫৭জন মেয়ে করোনা আক্রান্ত হয়েছে।
এখানেই শেষ নয়, এদের মধ্যে গর্ভবতী হয়ে পড়েছে ৭জন। গর্ভবতীদের মধ্যে ৫ জন নাবালিকা, তার মধ্যে আবার একজন এইচআইভি পজেটিভ। এদের প্রত্যেককে বিভিন্ন হাসপাতালে চিকিৎসা করা হচ্ছে। এক সপ্তাহ আগে, এই সরকারি হোমের এক মহিলা করোনা আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হন।

এরপরে একাধিক পরীক্ষা করা হয় ওই হাসপাতালে, তাতে সরকারি ওই হোমটির বেশ কয়েকজনের করোনা পরীক্ষা করা হয়। পজেটিভ ধরা পড়ে অনেকেই। দেখা যায় ৩৩জন মহিলা করোনা আক্রান্ত হয়েছে। ১৮ই জুন এই পরীক্ষা করা হয়।
পরের দু’দিনে আরও ২৮জন করোনা আক্রান্ত ধরা পড়ে ওই হোমে। এরপর দেখা যায় করোনা আক্রান্তদের মধ্যে ৭ জন গর্ভবতী। এর মধ্যে ৫জন নাবালিকা। এদের মধ্যে একজন এইচআইভি পজেটিভ। বিভিন্ন জেলা থেকে এই মেয়েদের ওই হোমে নিয়ে আসা হয়েছিল বলে জানিয়েছেন কানপুরের কমিশনার সুধীর মহাদেব। এই প্রক্রিয়ার তত্বাবধানে ছিল চাইল্ড ওয়েলফেয়ার কমিটি। গোটা ঘটনার তদন্ত শুরু করেছে পুলিশ। অভিযুক্তদের উপযুক্ত শাস্তি দেওয়া হবে বলে আশ্বাস দিয়েছেন কমিশনার।